Ekramul Haque Titu
Ekramul Haque Titu
Mayor, Mymensingh City Corporation President, Mymensingh Mohanagar Awamileague
Ekramul Haque Titu

Blog

News

News

বর্জ্য ট্রিটমেন্ট প্ল্যান্টের ভিত্তি স্থাপন

ময়মনসিংহ নগরী

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ 
৩১ জানুয়ারি ২০২৩ ১২:০০ এএম | আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১১:০৩ পিএম

advertisement

ময়মনসিংহ নগরীর মেডিক্যাল ও বাসাবাড়ির বর্জ্য ব্যবস্থাপনায় ইতিবাচক কিছু কার্যক্রম গ্রহণ করেছে ময়মনসিংহ সিটি করপোরেশন। নগরীর শম্ভুগঞ্জের চর ঈশ্বরদিয়া ডাম্পিং স্টেশনে মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনায় একটি ট্রিটমেন্ট প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। গতকাল দুপুরে এক অনুষ্ঠানে এ ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচন করেন মেয়র মো. ইকরামুল হক টিটু। অনুষ্ঠানে ময়মনসিংহ সিটির বাসাবাড়ির বর্জ্য সংগ্রহে ক্লিন সিটি ময়মনসিংহ নামক একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও স্বাক্ষর করেন মেয়র।

চুক্তি মোতাবেক চর ঈশ্বরদিয়া ডাম্পিং স্টেশনে সিটি করপোরেশনের প্রদত্ত ১ একর জায়গায় প্রিজম ওয়েস্ট ম্যানেজমেন্ট লিমিটেড এ প্ল্যান্ট স্থাপন করছে। এ প্রতিষ্ঠান ময়মনসিংহ সিটি এলাকায় অবস্থিত প্রায় ২৫০টি হাসপাতাল ও ক্লিনিক থেকে ক্যাটাগরি ভিত্তিক বর্জ্য সংগ্রহ করে তার ব্যবস্থাপনা করবে। এ প্ল্যান্টে ইনসিনারেটর, অটোক্লেভ, ইটিপি ইত্যাদি সুবিধাদি থাকবে। গতকাল চুক্তি স্বাক্ষরকৃত অপর প্রতিষ্ঠান ক্লিন সিটি ময়মনসিংহ সিটি করপোরেশনের ১, ২, ৩, ৫, ৭, ৮, ৯, ১৩, ১৪, ১৬, ১৭ এবং ১৯টি ওয়ার্ডের বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহের জন্য চুক্তিবদ্ধ হয়।

advertisement

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র মো. ইকরামুল হক টিটু বলেন, মেডিক্যাল বর্জ্য সাধারণ বর্জ্য থেকেও অধিক ঝুঁকিপূর্ণ। মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে সিটির নাগরিকরা অধিক সুরক্ষিত থাকবে।

অনুষ্ঠানে মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, প্যানেল মেয়র-৩ শামীমা আক্তার, কাউন্সিলর মো. কামাল খান ও মো. এমদাদুল হক মণ্ডল, প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম মিঞা, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আরিফুর রহমান, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ, প্রিজম ওয়েস্ট ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান খন্দকার আনিসুর রহমান, পরিচালক ক্যাপ্টেন রকিব (অব), ক্লিন সিটি ময়মনসিংহের চেয়ারম্যান মো. পারভেজ রানা প্রমুখ উপস্থিত ছিলেন।